Header Ads

ব্রেকিং নিউজ

ডায়াবেটিস প্রতিরোধে বা নিয়ন্ত্রন করতে ৩টি খাবার অতি জরুরী জানতে পড়ুন।



 health 365 tip

১#ডায়াবেটিস প্রতিরোধে বা নিয়ন্ত্রন করতে জামের বীজ অত্যান্ত কার্যকরী। এটি আমাদের সুগার লেবেল ঠিক রাখে। জামের বীজ বেশি পরিমানে নিয়ে ভালোভাবে শুকিয়ে গুঁড়া করে নিন। এরপর ১চা চামুচ জামের গুঁড়ো সামান্য  পানির সঙ্গে মিশিয়ে দিনে দুইবার খেতে পারেন, এতে করে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রন থাকবে। জামের বীজ থেকে তৈরিকৃত চিজিজিয়াম জাম নামে হোমিওপ্যাথি ঔষধ আবিষ্কার করেছে, ডায়াবেটিস রোগীরা খেয়ে ভালো ফল পেয়ে আসছে।

২#পেয়ারা একটি উৎকৃষ্ট ফল। সারা বছর ধরেই ফলটি পাওয়া যায় এবং দামেও স্বস্তা। ফলটিতে প্রচুর ভিটামিন-সি এবং প্রচুর পরিমাণে আঁশ রয়েছে। ডায়াবেটিস সুগার লেবেল ঠিক রাখতে এই ফলের জুড়ি নেই। সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, পেয়ারার খোসা রক্তে শর্করার পরিমাণ বাড়াই।কিন্তু খাওয়ার আগে পেয়ারার খোসা ছাড়িয়ে খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে।


৩#চিনি ছাড়া চা বা কফি পান করতে না পারলে মধু মিশিয়ে খেতে পারেন। এক গবেষণায় বলা হয়েছে, চিনি ছাড়া কালো কফি পানে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি অনেকাংশে কমায়। রক্তে শর্করা এবং ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করতে গ্রীন টি কার্যকরী ভূমিকা রাখে। আর প্রতিদিন হাঁটা এবং শারীরিক ব্যায়াম অবশ্য চালিয়ে যাবেন নচেৎ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকবে।

No comments

Thanks comments