Header Ads

ব্রেকিং নিউজ

নাকের পলিপাস সমস্যা নিয়ে হোমিওপ্যাথিক চিকিৎসা


পলিপ হচ্ছে এক প্রকার অর্বুদ যা বেলুনের মত ফোলা অংশ। আমাদের মুখের হাড়ের ভিতর নাককে ঘিরে কতকগুলো হাওয়া পূর্ণ ফাঁকা গহ্বর থাকে। তাদেরকে সাইনাস বলে। সাইনাসগুলোর সঙ্গে আমাদের নাকের সংযোগনালী আছে। এই নালীগুলোর মাধ্যমেই সর্দি সাইনাস থেকে নাকে চলে আসতে পারে। যদি কোনও কারণে সাইনাসগুলোর আবরক পর্দা অর্থাৎ শ্লেষ্মা ঝিল্লী বারে বারে প্রদাহর ফলে ফুলে গিয়ে ওই সংযোগনালী দিয়ে নাকের সামনে বা পিঁছনের দিকে ছোট বেলুনের মতো বের হয়ে আসে, তবে তাকেই পলিপ বা পলিপাস বলে৷ নাকের পলিপের জণ্ম সবসময়ই নাকের সাইনাস থেকে।

কেন হয়?
এলার্জির কারণে হতে পারে।
নাকের ভেতরে কোনও সংক্রমণ হলে।
এলার্জি এবং সংক্রমণ উভয় কারণে হতে পারে।
প্রকারভেদ:-

এথময়ডাল পলিপ- সাধারণত অনেকগুলো পলিপস (আঙ্গুরের থোকার মতো) একত্রে নাকের সামনের ছিদ্রের দিকে চলে আসে এবং সাধারণত নাকের দুইপাশেই হয় এবং পলিপ অপারেশনের মাধ্যমে কেটে ফেললেও আবার হয়।

#কী_কী_লক্ষনে_বুঝবেন?
এক নাক অথবা উভয় নাকই বন্ধ হয়ে যেতে পারে।
কথা নাকে বাজে (নাসাল ভয়েজ)।
নাক বন্ধ থাকে ফলে রোগী মুখ দিয়ে শ্বাস নেয় ও মুখ শুষ্ক হয়ে যায়।
মাথাব্যথা, কানব্যথা হতে পারে।
নাক দিয়ে রক্ত পড়তে পারে।
সর্বদা হাঁচি কাশি সর্দি হয় এবং নাক দিয়ে পানি ঝরতে থাকে।

#পরামর্শ :-
ঠাণ্ডা, ধুলাবালি এবং ইনফেকশন এড়িয়ে চলতে হবে।
একমাত্র হোমিওপ্যাথি চিকিৎসায় কাটা ছেঁড়া ছাড়া পলিপাস চিরআরোগ্য সম্ভব।

পলিপাসের হোমিওপ্যাথিক ব্যবস্থাপত্র:-
[বা সিন মিম ]
#Lac_can 30,200:- যে সকল পলিপাসের ক্ষেত্রে প্রচন্ড ব্যথা থাকে এবং নাকে প্রচন্ড গন্ধ থাকে সে সকল পলিপাসের ক্ষেত্রে lac can খুবই উত্তম ওষুধ।

#Thuja_occ 1M:- যেহেতু প্রায় ৯০% নাকের পলিপাস টিকা দোষে হয়ে থাকে । সেহেতু টিকা দোষে র যেকোনো পলিপাসের ক্ষেত্রে Thuja occ সর্বোৎকৃষ্ট উত্তম ঔষধ । 1M সপ্তাহে একবার ২-৩ মাস খাওয়া উচিত ।

#Aurum_Metallicum 3x,4x:- Arum met Nosal polypus  এর ক্ষেত্রে খুবই কার্যকরী ওষুধ। নরম ,কোমল কোষের  যেকোনো ধরনের আবুদের ক্ষেত্রে Arum met খুবই কার্যকরী ওষুধ।

#Lemna_minor 3x,6x:- Lemna minor সকল ধরনের Nasal polypus এর ক্ষেত্রে একটি শ্রেষ্ঠ ঔষধ। যেকোনো পলিপাসের ক্ষেত্রে এটি আপনি চোখ বন্ধ করে দিতে পারে ।

#Bacillinum 1M:- আমি একজন ডাক্তার হিসেবে প্রায়ই এই কথাটি শুনে থাকি যে - ডাঃ স্যাব আমার বছরের ৩৬৫ দিনই সর্দি ,কাশি, এলার্জি লেগেই থাকে । সে সকল রোগীর পলিপাসের ক্ষেত্রে Bacillinum শ্রেষ্ঠ ঔষধ। আমি এই ঔষধ ব্যবহার করে এমন অনেক রোগীকে আরোগ্য করেছি ।

#Cal_phos 6x,12x:-সকল ধরনের পলিপাস এর ক্ষেত্রে cal phos
কার্যকরী নির্ভরযোগ্য ঔষধ।



এস ডি সাইমন্স
ডিএইচএমএস

No comments

Thanks comments